না বলা কিছু কথা!

ফিতনাময় পৃথিবী। ফিতনা শুধুই ফিতনা। চারিদিকে ফিতনার ছড়াছড়ি। কে ইসলাহ চায় বুঝা বড়ো দায়! কিসের ইসলাহ চায় তাও বুঝা কঠিন!
.
দুই দিন আগে সাইন্স নিয়ে বিজ্ঞানভিত্তিক পোস্ট করা ছেলেটাও আজ ইসলহ চায়। তাই প্রতি মিনিটে মিনিটে কি মূলক যেন পোস্ট দেয়! লাপাক লাপাক-কে সেই ছেলেটাই বিভিন্ন জায়গায় পটপটিয়ে কমেন্ট করে। মনে হচ্ছে প্রথম বার কমেন্টের অমৃত পারন করার সুযোগ হয়েছে। কে মুসলিহ বুঝা মুশকিল? স্কলারশিপ বন্ধ করে দেওয়ার হুমকি দিয়ে যারা বনসই নেয়, সেই লোকগুলোই কি ইসলাহ চায়? যারা ধর্মীয় প্রোগ্রাম বন্ধ করে দেয়। বক্তা সাহেব বিমান বন্দর থেকে ফিরে যান। উনারাই কি ইসলাহ চান? ও ভালো অনেক ভালো!

যারা সুপারিশে মাস্টার্স পিএইচডি-তে টিকে যায় অন্যদিকে অভিযোগ দিয়ে নিজের ভাইকেই ‘আল-বিদা’ বলে দেয়; উনারাই কি আজ আমাদের ইসলাহ চান!?
ভাষা (!) সে তো নাই বা বললাম! কেউ তো চেষ্টা করতে করতে ব্রেক ফেল করেছেন। ভেতরে কত রাগ আছে আল্লাহ-ই ভালো জানেন। কে ইসলাহ চান?
.
এখানে যেন সবাই অনেক দিন ক্ষুধার্ত ছিল। অনেকদিন পর কিছু খাবার পেয়েছেন! কলার ধরার যেন প্রথম সুযোগ এসেছে! তাই কেউ যেন আর ছাড়তে চান না। পেয়েছি ব্যাটারে এবার যাবি কই? অনেক দাপিয়ে বেড়িয়েছিস? তোকে এবার থামিয়ে ছাড়ব! তোকে তো ডুবাবো, ডুবাবো তোর ছেলেকেও! ডুবিয়ে ছাড়বো!

অন্য চাকরির খবরঃ

পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণার্থী মনোনায়নের বিজ্ঞপ্তি 2020

অষ্টম শ্রেণী পাশে বাংলাদেশ পুলিশ কল্যাণ ট্রাস্ট নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
bangladesh ansar vdp jobs 2019 বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী চাকরি (বেশ কিছু সংখ্যক)
বাংলাদেশ এয়ারলাইন্স পদের সংখ্যা-১৩৮ জন।অডিটর পদে নিয়োগ – 2020 পদের ৫৩৮ জন

বিদেশফেরতদের (রাজশাহীতে) বাড়িতে পতাকা টাঙিয়েই দায়িত্ব শেষ ?

পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণার্থী মনোনায়নের বিজ্ঞপ্তি 2020

হুয়ায়ে ফোন –হুয়াওয়ে নোভা 7 এসই কী স্পেস: কিরিন 820 5 জি এসসি, 64 এমপি ক্যামেরা, দাম!

বাংলাদেশ রেলওয়ের নতুন জব সার্কুলার 2020- Bangladesh Railway New Job Circular 2020

JSC Scholarship Result 2020 All Education Board/জেএসসি বৃত্তি ফলাফল 2020 সমস্ত শিক্ষা বোর্ড

করোনার ছুটিতে আমাদের আর্জনের ভিন্নতা!

SSC Result 2020 All Education Board/এসএসসি ফলাফল 2020 সমস্ত শিক্ষা বোর্ড

Primary School Head Teacher Job Circular 2020- প্রাথমিক বিদ্যালয়ের অধ্যক্ষের বিজ্ঞপ্তি 2020

Dakhil Exam Result 2020 Madrasah Education Board- মাদ্রাসা শিক্ষা বোর্ডের পরীক্ষার ফলাফল 2020

মনেহয় এখানে শুধু তাকেই ইসলাহ হতে হবে। হতে পারে তিনি একাই বাঘ। তাই সবাই মিলে তাকেই মারতে চায়। একি কথা কয়েকবার থেমে থেমে ঝাল-মরিচ মিশিয়ে মিশিয়ে অনেকেই বলে । কে __কি ___ চায়? ওয়াল্লাহি আমি জানিনা!!!
.
আচ্ছা, এখানে প্রোগ্রাম বন্ধ করর হুকুম কেউ লিখেনা কেন? অন্য কাউকে নিয়ে কেউ কিছু বলে না কেন? ওকে, হো সাক্তা হ্যয় শের ম্যায় একেলা হু, চালো ফের ইয়ে ভি ঠিক হ্যয়! ইয়ে ভি হো-সাক্তা হ্যয় সাব মা’সুম আনিল খাতা হ্যয়। নিজেদের সবার বিরুদ্ধে কি কিছু বলা যায় নাকি? তাহলে তো বি’দআতীরা এক্কেবারে পায়জামা খুলে ফেলবে। চালো এ ভি ঠিক হ্যায়! আকাল মান্দী হ্যায়।

আচ্ছা, অতীতে কাউকে ইসলাহ করার ধরণ কেমন ছিল? সংশোধনের কি এরকম কোন পথ নেই যে – যেখানে আমি শুধুমাত্র সঠিক মাস’আলা তুলে ধরব? নাকি নাম নিয়েই লিখতে হয়? নাহলে মজা পাওয়া যায়না বোধহয়। শান্তির ঢেঁকুর ও তখন তোলা হয়না মনে হয়! আরাম করে মনে মনে একথা বলার সুযোগ হয়না মনে হয় – “এবার যাবি কই আঃ ধরেছি সেই করে!” নাম না নিলে মনে হয় লাইক শেয়ারের খাতা লম্বা হয়না বুঝি?
.

মঞ্চে ইট-পাটকেল খাওয়া ,স্যান্ডেল ফেলে দিয়ে মঞ্চ থেকে পালানো মানুষটা যদি আজ জানতে পারতো তাঁর এত হিতাকাঙ্ক্ষী, তাহলে হয়তো নিজেকে ধন্য মনে করতো। এত মানুষ তাঁর ইসলাহ চান জানলে খুশি হতেন! তবে দুর্ভাগ্য তিনি ফেবু চালাতে জানেন না। নেটের দুনিয়ার কিছুই তিনি বোঝেন না। হতে পারে এটা তাঁর সৌভাগ্যও। হয়তো তিনি নিজেও জানেন না মানুষ তাকে মুজাসসিমাহ বলে। আমি তো নিজেই জানতাম না আমার পিতা একজন মুজাসসিমা। আমি ছোটবেলায় কিতাবুত তাওহীদ আরবীতে তো উনার কাছেই মুখস্ত করেছিলাম। আমি যা জানি তার বেশিরভাগই তো তার কাছে পেয়েছি। নাহ আমি তো মুজাসসিমা নই। আচ্ছা সেই শ্রোতারা কি মুজাসসিমা বা মুশাববিহা যারা তাঁর ঐ বক্তব্য শুনেছিল?
.

ব্যাস অনেক হয়েছে! শান্তিতে একটু পড়াশোনা করতে চাই। কিন্তু এতো স্ট্রেস, এতো মানুষিক দাবাও। উফফ। আল্লাহ রহম করুন। সবাই মিলে কেন আমার পিতার বিরুদ্ধে , আমার ভাইয়ের বিরুদ্ধে লিখেই চলেছেন – এর সদুত্তোর কি কারো কাছে আছে ? আর অন্য কাউকে নিয়ে লেখায় উত্তম না হলে এজাতি অকালে মারা যাবে। কৈই হালাকু খান ই’সে ফের পিশ ডালেগা।

আমার পিতা মুজাসসিমা নন। আমিও মুজাসসিমা নই। জাতি শুনে রাখো – আমার পিতা মুজাসসিমা নন। অনুরোধ রইল, শুধু সংক্ষেপে নরম ভাষায় তাঁর কাছে একবার জানতে চান – “শাইখ! আপনি কি মনে করেন যে আল্লাহর হাত মানুষের হাতের মত?”
.
ইন শা আল্লাহ ভুল হলে সংশোধন করে নিব। ইন শা আল্লাহ ধীরে ধীরে সব ক্লিয়ার হবে। কিন্তু আপনার কলম নামক বন্দুকের খোঁচায় যদি তাঁর আগেই মারা যাই, তাহলে আল্লাহ যেন ক্ষমা করে দেন। আল্লাহ আমাদের কে সত্য মানার বুঝার তাওফীক দান করুন। আমীন।
.

আব্দুর রহমান বিন আব্দুর রাজ্জাক।
রাত ২ টা বেজে ৩০ মিনিট। কিং আব্দুল আজীজ ইউনিভার্সিটি।
জেদ্দা, সৌদী আরব।

Updated: April 3, 2020 — 11:16 am

The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *